Wednesday, August 21, 2013

বিশ্বনবী (সা.)'র জীবনী সংক্রান্ত ছায়াছবি দেখাবে বিবিসি-২



 

 বিশ্বনবী (সা.)'র জীবনী সংক্রান্ত ছায়াছবি দেখাবে বিবিসি-২
চলতি সপ্তাহয় বিবিসি টেলিভিশনের দুই নম্বর চ্যানেল বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সা.)'র জীবনী সংক্রান্ত প্রামাণ্য ছায়াছবি সম্প্রচার করবে।
রাগে ওমর ২০১১ সালে "মুহাম্মাদ (সা.)'র জীবনী" শীর্ষক তিন পর্বের এই ছায়াছবি নির্মাণ করেছিলেন।
আমেরিকার জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক জন অ্যাস্পোজিটু হাফিংটোন পোস্ট পত্রিকাকে দেয়া এক সাক্ষাতকারে বলেছেন, 'গ্যালোপ' ও 'পিউ'র পরিচালিত জনমত জরিপে দেখা গেছে, আমেরিকা (মার্কিন যুক্তরাষ্ট্র) ও ইউরোপের বেশিরভাগ জনগণই বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সা.), ইসলাম ও ইসলামের শিক্ষা সম্পর্কে সচেতন নন, বরং মুসলমানদের সম্পর্কে তাদের মধ্যে ভুল ধারণা রয়েছে।
রাগে ওমর "মুহাম্মাদ (সা.)'র জীবনী" শীর্ষক এই প্রামাণ্য ছায়াছবি সম্পর্কে বলেছেন, এই ছায়াছবিতে মহানবী (সা.)'র জন্মের পর থেকে ইন্তিকাল পর্যন্ত নানা ঘটনা তুলে ধরা হয়েছে। মক্কা থেকে মদীনায় বিশ্বনবী (সা.)'র হিজরত, ইসলামী রাষ্ট্রের সূচনা, নানা সামরিক বিজয়, রাজনৈতিক নানা সাফল্য ও (মুসলমানদের প্রথম কেবলা অধ্যুষিত) বায়তুল মুকাদ্দাসে তাঁর সফর এইসব ঘটনার মধ্যে অন্যতম।
এই ছায়াছবির ডিরেক্টর ও 'মুসলিম বিশ্বের সাত বিস্ময়' শীর্ষক মহানবী (সা.)'র জীবনী সংক্রান্ত ছায়াছবির খ্যাতিমান পরিচালক ফার্স কেরমানি বলেছেন, এই ছায়াছবিতে বিশ্বনবী (সা.)'র পবিত্র চেহারার কোনো দৃশ্য নেই এবং ঘটনাবলীর বর্ণনায় কোনো অতিরঞ্জন বা বিকৃতি নেই।
আমেরিকান-ইসলামিক সম্পর্ক পরিষদের নির্বাহী পরিচালক ইব্রাহিম হুপার বিশ্বনবী (সা.)'র জীবনী সম্পর্কে শিক্ষামূলক তথ্য প্রচারের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেছেন, আমাদের জরিপে সব সময়ই দেখা গেছে যে, মার্কিন সমাজে ইসলাম ধর্ম ও মুসলমানদের সম্পর্কে সচেতনতা খুবই কম। এ ধরনের প্রামাণ্য চিত্র নির্মাণের ফলে জনগণ ইসলাম ও মুসলমানদের সম্পর্কে অবহিত হবে এবং ইসলাম সম্পর্কে ভুল ধারণা দূর হবে বলে তিনি মন্তব্য করেছেন।

No comments:

Post a Comment